অসুখ থেকে দূরে থাকতে বাড়িতেই তৈরি করুন এই টয়লেট ক্লিনার

0
54
টয়লেট ক্লিনার

নিজেদের শরীর সুস্থ রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বাড়ির টয়লেট পরিষ্কার রাখা। বাথরুম থেকে ছ়়ড়ানো জীবাণু আমাদের নানা রকম অসুস্থতার কারণ হতে পারে। অথচ বা়ড়ি ঘর পরিষ্কার রাখলেও আমরা অনেকেই নিয়মিক টয়লেট পরিষ্কার করি না। অনেক সময় আবার বাজারচলতি টয়লেট পরিষ্কার করার সামগ্রীতে থাকে ক্ষতিকারক রাসায়নিক। যা বার বার ব্যবহারের ফলে টয়লেটের বেসিন, টাইলস যেমন খারাপ হয়ে যেতে পারে, তেমনই পরিষ্কার করার সময় হাত ক্ষয়ে যেতে পারে বা নাকে গিয়ে নিশ্বাসের সমস্যাও হতে পারে। নিয়মিত টয়লেট পরিষ্কার রাখতে তাই বাজারচলতি নয়, ব্যবহার করুন বাড়িতে তৈরি এই টয়লেট ক্লিনার।

কী কী লাগবে

 বেকিং সোডা: ১৬০ গ্রাম

লেমন জুস: ৬০ মিলি

ভিনিগার: ১/২ চামচ

হাইড্রোজেন পারক্সাইড: ১ চামচ

ফ্র্যাগরেন্ট অয়েল: ১৫-২০ ফোঁটা

কী ভাবে বানাবেন

একটা ছোট বাটিতে বেকিং সোডা ও লেবুর রস মেশান। অন্য একটা বাটিতে হাইড্রোজেন পারক্সাইড ও ভিনিগার মিশিয়ে নিন। দুটো মিশ্রণ এক সঙ্গে নিয়ে ফোঁটা ফোঁটা করে লেবুর রস মেশান। সব শেষে ফ্র্যাগরেন্ট অয়েল মিশিয়ে নিন।

একটা চামচের সাহায্যে অর্ধেক বলের আকারে গড়ে নিন। পার্চমেন্ট পেপারের উপর রেখে শুকিয়ে নিন। অন্তত ৪ ঘণ্টা লাগবে শুকোতে। তবে তাড়া না থাকলে সারা রাত রেখে শুকোতে পারেন। সম্পূর্ণ শুকিয়ে গেলে এয়ার টাইটে জারে ভরে টয়লেটে রাখুন।

যখনই মনে হবে টয়লেট সিট বা বেসিন নোংরা হচ্ছে একটা করে অর্ধেক বল বেসিনে বা কমোডে ফেলে দিন। সপ্তাহে ২-৩ দিন এই ভাবে পরিষ্কার করতে পারেন।

সূত্রঃ আনন্দ বাজার অবলম্বনে

Comments

comments

আরও পড়ুনঃ   খেজুরের স্বাস্থ্য উপকারিতা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

12 + nineteen =