আল্লাহর নিকট দোয়া করার নিয়ম

0
9
দোয়া করার নিয়ম

মানুষ মরণশীল। এই সুন্দর পৃথিবী আল্লাহর নেয়ামতে পরিপূর্ণ। আমরা সৌভাগ্যক্রমে শান্তির ধর্ম ইসলামে জন্মেছি। পরম করুণাময়ের কাছে জানাই কোটি শুকরিয়া। জীবনে কে কত দিন বেঁচে থাকি কেউই বলতে পারি না। তাই আমরা সমগ্র মুসলিম জাতি-সর্বোত্তম দোয়া ও ক্ষমার জন্য রাব্বুল আলামিনের কাছে সবর্দাই প্রার্থনা জানাব। মহান আল্লাহ আমাদের বিভিন্ন পরীক্ষায় ফেলে বিপদ-আপদের মাধ্যমে খাঁটি নেককার বান্দা হয়ে অনন্ত গন্তব্য স্থলে যাওয়ার শিক্ষা দিয়েছেন। নবী-রাসূল সাহাবিদের জীবনী থেকে আমরা সেসব জানতে পারি।

আবদুর রহমান ইবনে ইবরাহিম দিমাশ্কী (র.) আনাস ইবনে মালিকের (রা.) থেকে বর্ণনা করেন,জনৈক ব্যক্তি নবী (সা.)-এর কাছে এসে বলল ইয়া রাসূল্লাহ কোন দোয়া সর্বোত্তম?

  • তিনি বললেন,তুমি তোমার রবের কাছে দুনিয়া ও আখিরাতের নিরাপত্তার দোয়া কর। অতঃপর দ্বিতীয় দিন লোকটি জানতে চাইল আর কোন দোয়া? তিনি বললেন, তুমি তোমার রবের কাছে ক্ষমা ও নিরাপত্তার ফরিয়াদ কর। সে ব্যক্তি তৃতীয় দিন তাঁর কাছে এসে বলল, হে আল্লাহর নবী কোন দোয়া সর্বোত্তম? তিনি বললেন, পরম করুণাময়ের কাছে দোজাহানের ক্ষমা ও নিরাপত্তার দোয়া। যদি তোমাকে দুনিয়া ও আখিরাতে বা ইহকাল ও পরকালে নিরাপত্তা দান করেন তবেই তুমি হবে সফলকাম।
  • আল্লাহুম্মা ইন্নি আস আলুকাল আফিয়া ফিদ্দুনিয়া ওয়াল আখিরাহ।
  • অর্থ : হে আল্লাহ! তোমার কাছে আমি দুনিয়া ও আখিরাতের নিরাপত্তা ও সুস্থতা কামনা করছি।
  • মহান ও পবিত্র আল্লাহ পাক আমাদের কোরআন ও হাদিসের আলোকে বহু সুন্দর দোয়া ও ক্ষমার প্রার্থনা শিক্ষা দিয়েছেন। যেমন- হে আল্লাহ! আমি নিজের প্রতি অনেক জুলুম করে ফেলেছি। আর তুমি ছাড়া গুনাহ ক্ষমা করার কেউ নেই। অতএব, তুমি তোমার পক্ষ থেকে আমাকে বিশেষভাবে ক্ষমা কর। আমার প্রতি দয়া কর তুমি বড় ক্ষমাশীল ও অতিশয় দয়ালু। আরও শিখিয়েছেন, হে আল্লাহ আমি তোমার কাছে জান্নাতের প্রার্থনা করছি এবং জাহান্নাম থেকে মুক্তি কামনা করছি। আমাদের প্রিয় নবী মুহম্মদ (সা.)-এর আরও একটি হাদিসে উল্লেখ আছে যে দোয়া হল এবাদত। আবু দাউদ।
  • আর একটি বিষয় বিশেষভাবে উল্লেখযোগ্য, যে দরূদ পাঠ না করা পর্যন্ত দোয়া আসমান ও জমিনের মাঝে ঝুলন্ত অবস্থায় থাকে এর কিছুই আল্লাহ দরবারে পৌঁছায় না। তাই আসুন আমরা সব মুসলিম ভাই-বোনেরা আল্লাহ পথে থাকার আল্লাহর কাছে দোয়া ও মোনজাত করব আমাদের ইহকাল ও পরকালের কল্যাণ মুক্তির জন্য। খোদার কাছে আমাদের প্রার্থনা আমরা শয়নে-স্বপনে-জাগরণে যেন তাকে স্মরণে রাখি। অবশ্যই আমরা দোজাহানের সাফল্যের শিখরে পৌঁছতে পারব ইনশা আল্লাহ। আমিন
আরও পড়ুনঃ   মা-বাবার মৃত্যুর পর তাদের জন্য করণীয় আমলসূমহ

সূত্রঃ নিউ মুসলিমস

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

17 + fifteen =