ইসলামে কৃষি কাজ এবং কৃষকের মর্যাদা

0
99
ইসলামে কৃষি কাজ ,কৃষকের মর্যাদা

পবিত্র কোরানে কৃষি উৎপাদনকে বিশ্বমানবের প্রতি একটি বিরাট অনুগ্রহ বলে উল্লেখ করা হয়েছে। ইসলাম কৃষি কাজকে সুপ্রেরণার দৃষ্টিতে দেখেছে। ইরশাদ হয়েছে, ‘তিনিই তোমাদের জন্য মাটিকে ব্যবহারের উপযোগী করে দিয়েছেন। সুতরাং তোমরা এর দিকে বিচরণ কর এবং তাঁর দেয়া রিজিক আহার কর। কৃষি কাজ করা প্রিয় নবীর (সা.) আদর্শও বটে। দেশের ভূমি যেন পরিত্যক্ত বা অনাবাদি না থাকে, সে জন্য রাসুল (সা.) বলেছেন, ‘তোমরা জমি আবাদ কর আর যে ব্যক্তি নিজে আবাদ করতে না পারে, সে যেন ভূমিটিকে অন্য ভাইকে দিয়ে দেয়, যাতে সে আবাদ করে ভোগ করতে পারে।’ বীজ কৃষির মূল ভিত্তি। বীজ ব্যতীত কৃষি উৎপাদনের কথা ভাবাই যায় না। আল্লাহ তায়ালা ইরশাদ করেছেন, ‘তিনি পৃথিবীকে স্থাপন করেছেন সৃষ্ট জীবের জন্য। এতে আছে ফলমূল আর রসযুক্ত খেজুর বৃক্ষ এবং খোসাবিশিষ্ট দানা ও সুগন্ধি গুল্ম (আর রহমান, ১১-১২)।

আরো ইরশাদ হয়েছে, ‘তোমরা যে বীজ বপন কর, তা সম্পর্কে ভেবে দেখছ কী? তোমরা সেটা উৎপন্ন কর, না আমি উৎপন্নকারী? আমি ইচ্ছে করলে সেটা খড়কুটোয় পরিণত করে দিতে পারি। তখন তোমরা অবাকও হয়ে যাবে (সুরা ওয়াকেয়া ৬৩-৬৫)।আদি পিতা হজরত আদম (আ.) পৃথিবীতে এসে প্রথম কৃষি কাজ শুরু করেন। তিনি স্বহস্তে কৃষি কাজ করে জীবিকা নির্বাহ করেছেন। তিনি ছিলেন কৃষি বিজ্ঞানের যাবতীয় শিক্ষায় সুশিক্ষিত। ইসলামের প্রাথমিক যুগে অধিকাংশ মুহাজির এবং আনসাররাও ছিলেন কৃষক। রাসুল পাক (সা.) নিজে ‘জারেক’ নামক স্থানে কৃষি ফসলাদি উৎপাদন করেছেন বলে হাদিসে উল্লেখ রয়েছে। নবীজি (সা.) নিজ হাতে খেজুর গাছ রোপণ করেছেন। অনেক সাহাবিকে তিনি কৃষি কাজে উৎসাহিত করেছেন। হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত হুজুর (সা.) বলেছেন, ‘তোমরা জমিনের প্রচ্ছন্ন ভাণ্ডারে খাদ্য অম্বেষণ কর।’ তিনি কৃষি কাজে সেচব্যবস্থা ও কূপ খননের প্রতিও উৎসাহিত করেছেন।

আরও পড়ুনঃ   আল্লাহর সাহায্য কখন আসবে?

আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত এক হাদিসে নবীজি (সা.) বলেন, ‘প্রয়োজনের অতিরিক্ত পানি আটক রেখে ঘাস উৎপাদন করা নিষিদ্ধ।’ তিনি আরো বলেন, ‘রুমার কূপ খননকারীর জন্য জান্নাত নির্ধারিত হয়েছে’ (বুখারি শরীফ)। ইসলাম কৃষি কাজ ও কৃষককে গুরুত্ব প্রদান করার পাশাপাশি কৃষি কাজের সঠিক নিয়মনীতি বাতলিয়েছে। আল্লাহ আমাদের সবাইকে কৃষি কাজের ক্ষেত্রে ইসলামের দিকনিদের্শনা মেনে চলার তওফিক দান করুন। আমিন।
মাওলানা মিরাজ রহমান

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

4 − 2 =