ঘরের যেসব জিনিস পরিষ্কার করতে ভুলে যাচ্ছেন আপনি

0
6
ঘরের জিনিস

ঘর পরিষ্কার রাখতে আমরা প্রতিদিন কত কিছুই না করি। কারণ, পরিষ্কার ঘরই বলে দেয় মানুষের ব্যক্তিত্ব। তাই আমাদের দৈনন্দিন কাজের তালিকায় থাকে ঘর ঝাড়ু দেওয়া, মোছা, আসবাবের ধুলো ঝাড়া, আর সপ্তাহ শেষে বিছানার চাদর, বালিশের কভার ধোয়াসহ আরো অনেক কিছু। তবে ঘরে বেশ কিছু জিনিস আছে যা বাদ পড়ে যায় আমাদের পরিচ্ছন্নতার তালিকা থেকে। অনেকটা অবচেতন মনেই এমনটা হয়ে থাকে। চলুন দেখে নেই আপনিও কি ভুলে যাচ্ছেন নাকি ঘরের সেসব জিনিসের কথা।

১. বারান্দায় রাখা ফার্নিচার
বড় থেকে মাঝারি মাপের বারান্দায় অনেকেই বাঁশ বা বেতের চেয়ার, মোড়া, প্লাস্টিকের চেয়ার, টেবিল রাখেন। এগুলোকে বেশিরভাগ সময়েই অযত্নে ফেলে রাখা হয়। এদেরও দরকার পরিচ্ছন্নতা। ভিনেগার এবং পানির সমপরিমাণ মিশ্রণ দিয়ে মুছে নিতে পারেন, এরপর তেল দিয়ে পলিশ করে নিতে পারেন। এগুলোতে কুশন থাকলে সেগুলোও নিয়মিত ধুয়ে রাখা দরকার।

২. পর্দা
পর্দা তেমন সহজে ময়লা হয় না। অনেকে এমন রঙ ও প্যাটার্নের পর্দা ব্যবহার করেন যা ময়লা হলেও সহসা বোঝা যায় না। কিন্তু এগুলোতে জমে থাকে প্রচুর পরিমাণে ধুলো এবং জীবাণু। দামি পর্দা ড্রাই ক্লিনারে দিয়ে পরিষ্কার করুন। তবে সুতি বা ভারি কাপড়ের পর্দা বাড়িতেই হাতে বা ওয়াশিং মেশিনে ধুয়ে নিতে পারেন।

৩.বাথরুমের ম্যাট
বাথরুম এমনিতেই জীবাণুর আখড়া, তার আর্দ্র ম্যাটটা আরো বেশি ময়লা হয়ে যায় দিনকে দিন। প্রতি দুই সপ্তাহে একবার, অন্তত মাসে একবার তা ধুয়ে ফেলা দরকার। ধোয়ার পর বারান্দার রেলিং অথবা কাপড় শুকানোর দড়িতে রেখে ভালোভাবে শুকিয়ে নিন।

৪. কুশন
সোফার কুশনে শরীর এলিয়ে দিয়ে প্রতিদিন টিভি দেখছেন অথবা গল্পগুজব করছেন- তাতেই জমে থাকে অনেক ময়লা। শুধু কভারটা পরিষ্কার করাই যথেষ্ট নয়, ভেতরের বালিশটাও পরিষ্কার করা জরুরী। এটা ঠাণ্ডা পানিতে ধুয়ে নিতে পারেন হাতে বা ওয়াশিং মেশিনে।

আরও পড়ুনঃ   বিনা খরচে এলার্জিকে গুডবাই জানান আজীবনের জন্য!

সুত্র: হাফিংটন পোস্ট

বিডি-প্রতিদিন

Comments

comments