প্রথম রোবটিক যন্ত্র আবিষ্কার করেন যে মুসলিম বিজ্ঞানী!

0
66
প্রথম রোবটিক যন্ত্র আবিষ্কার

আবিদ আনজুম : বিষয়টি অনেকেরই মানতে কষ্ট হবে। কেউ জোর প্রশ্নও তুলবেন। এটা কী করে হয়। বিশেষ করে যারা মনে করেন, সভ্যতার উন্নয়নে মুসলমানদের কোনো অবদান নেই, যারা দুনিয়াতে কেবল বর্জ্য তৈরি করে যাচ্ছে, তাদের কাছে বিষয়টি মেনে নেয়া কঠিন। তবে ইতিহাস বলছে কাহিনি ভিন্ন। এবং আমাদের এটা মানতে বাধ্য করছে পৃথিবীর সর্ব প্রথম রোবটিক যন্ত্র আবিষ্কার করেন একজন মুসিলম বিজ্ঞানী।

আসুন জেনে রাখি কে সেই বিজ্ঞানী

তার নাম বাদিউজ জামান আবুল ঈজ ইবনে ইসমাঈল আল-জাযারি (১১৩৬-১২০৬ খৃ.)। তুরস্কের দাজলা (টাইগ্রিস) নদীর তীরবর্তী ‘জাযিরা ইবন উমার’ এলাকায় তাঁর জন্ম।

আল-জাযারি ছিলেন একজন বিশিষ্ট স্কলার এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। মুসলিম সভ্যতার একজন মহান বিজ্ঞানী। ১১৭৪ সাল থেকে দীর্ঘ পঁচিশ বছর পর্যন্ত বিজ্ঞান সাধনায় লেগে থাকেন তিনি। তার গবেষণা কর্মে সহযোগিতা করেন আদির অঞ্চলের শাসক। তাঁর সেই দীর্ঘ বিজ্ঞান সাধনার ফলে মানব সভ্যতা এক অমূল্য গ্রন্থ পেয়েছে।

The Book of Knowledge of Ingenious Mechanical Devices নামের সেই গ্রন্থটিতে ৫০ ধরনের স্বয়ংক্রিয় যন্ত্রের ধারণা এবং নকশা দেওয়া হয়েছে। তার মৃত্যুর ১০০ বছর পর ইউরোপের বিজ্ঞানীরা সেসব ধারণা নিয়ে বিভিন্ন যন্ত্র আবিষ্কার করেন।

আল-জাযারি’র গ্রন্থটি বিশ্বের বিভিন্ন ভাষায় অনূদিতও হয়েছে। এটির কয়েকটি মূল কপি বিশ্বের বিখ্যাত কিছু যাদুঘরে সংরক্ষিত রয়েছে। এর মধ্যে ফ্রান্সের বিখ্যাত ‘ল্যুভ মিউজিয়াম’ এবং যুক্তরাষ্ট্রের বোস্টনের ‘আর্টস মিউজিয়াম’ অন্যতম। মিউজিয়ামগুলোতে আসা দর্শনার্থীরা খুব যত্নের সঙ্গেই গ্রন্থটির দেখেন।

উনিশ শতকের মাঝামাঝি সময়ে ইংরেজ প্রাচ্যবিদ এবং বিজ্ঞানী ডোনাল্ড হিল (১৯২২-১৯৯৪ খৃ.) এই গ্রন্থটি অনুবাদ করে যাদুঘরের আড়াল থেকে জ্ঞান পিপাসুদের দৃষ্টির সামনে নিয়ে আসেন।

মার্কিন ইতিহাসবিদ এবং ইঞ্জিনিয়ার প্রফেসর লেইন হোয়াইট জুনিয়ার (১৯০৭-১৯৮৭ খৃ.) বলেন, অধুনা ইউরোপে আবিস্কৃত অনেক স্বয়ংক্রিয় যন্ত্রের মূল ধারণা এবং নকশা আল-জাযারির গ্রন্থ থেকে নেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ   মুসলিম বিজ্ঞানীদের ১০টি অভাবনীয় আবিষ্কার

আল-জাযারি তাঁর গ্রন্থে স্বয়ংক্রিয় যন্ত্রের শুধু ধারণা দিয়েই দায় সারেন নি। বরং বাস্তব প্রয়োগের মাধ্যমে এমন কিছু যন্ত্রও তৈরি করেছিলেন। যার মধ্যে উল্লেখযোগ্য হলো, স্বয়ংক্রিয় ফ্লাশ মেকানিজম সমৃদ্ধ একটি ওয়াশিং মেশিন। যার মাধ্যমে বাদশাহ অজুর কাজ সারতেন।

আজকের বিজ্ঞানীদের ধারণা, এটাই পৃথিবীর সর্বপ্রথম রোবটিক যন্ত্র! এখান থেকেই অন্যান্য রোবটিক যন্ত্রের ধারণা তৈরি হয়।

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

13 + 9 =