রাসুল (সা.) যেভাবে মাথার চুলের পরিচর্যা করতেন

0
29
রাসুল (সা.) যেভাবে মাথার চুলের পরিচর্যা করতেন

মাওলানা মিরাজ রহমান: মাথার চুল আল্লহপাকের এক বিশেষ নিয়ামত। এই চুল মানুষকে গরম ও ঠাণ্ডা থেকে রক্ষা করে। আবার এই চুল মানুষকে এক প্রকার সুন্দর অবায়বে উপস্থাপন করে। চুলে মানুষের চেহারার আকর্ষণ সৃষ্টি করে। মানুষের স্বভাবজাত চাহিদা হলো তার চুল থাকা। তাই ইসলাম চুল কাটারও অনুমতি দিয়েছে আবার চুল রাখারও অনুমতি দিয়েছে। স্বয়ং রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সব সময়ই চুল রাখতেন এবং জীবনে কয়েকবার তিনি মুণ্ডনও করেছেন।

একবার রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হজরত জাফরের (রা.) ছেলের মাথা নিজ হাতে মুণ্ডন করে দিয়েছেন। (আবু দাউদ) তবে এই ক্ষেত্রে ইসলাম রুচিশীল মূলনীতি নির্ধারণ করে দিয়েছে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কেউ চুল রাখলে যেন যত্ন করে রাখে। (আবু দাউদ) অবশ্য রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মাথায় চিরুনি করা এবং সাজসজ্জা করার ক্ষেত্রে বাড়াবাড়িকে পছন্দ করতেন না। তবে বিরতি দিয়ে মাথায় চিরুনি করতে বলেছেন।

আবু কাতাদাহর (রা.) একটি বর্ণনা থেকে জানা যায়, তার চুল বড় ছিল। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে প্রতিদিন চিরুনি করতে বলতেন। (নাসাঈ)

হজরত আনাস (রা.) থেকে বর্ণিত আছে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মাথায় অত্যধিক তেল ব্যবহার করতেন। (শামায়েলে তিরমিযি) মাঝে মধ্যে উম্মুল মুমিনীনগণও রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মাথায় চিরুনি করে দিতেন। (বুখারি) তাই মাথায় তেল ব্যবহার করা সুন্নাত বলার অনুমতি রয়েছে।

সম্পাদনা: নাজমুল হাসান শান্ত 

Comments

comments

আরও পড়ুনঃ   কোরবানির ফজিলত ও আমল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

eighteen + 9 =