স্মার্টফোনের আসক্তি থেকে কীভাবে বাঁচবেন?

1
9
স্মার্টফোন

আরো পড়ুনঃ স্মার্টফোন ভিজে গেলে করণীয়

স্মার্টফোন ছাড়া এখন অধিকাংশই চোখে অন্ধকার দেখেন। খুব কম সময়ে দূর-দুরান্তের খবর হাতের মুঠোয় এনে দেয় এই স্মার্টফোন। রাস্তা হারিয়ে ফেললে স্মার্টফোনই চিনিয়ে নিয়ে যায় গন্তব্যস্থল। এ রকমই অনেক সুবিধা মানুষকে এনে দেয় স্মার্টফোন। কিন্তু শুধুই কি সুবিধা? স্মার্টফোনের ব্যবহার যেভাবে বাড়ছে, তাতে অনেকেই স্মার্টফোনে আসক্তি। নেশাগ্রস্ত হয়ে অন্যান্য কাজ ভুল করছে মানুষ। কিন্তু সব সমস্যারই সমাধান রয়েছে। তাই জেনে নিন স্মার্টফোনের নেশা থেকে মুক্তি পেতে কী করতে হবে?

১. অফিসে কাজ করার সময়ে ইন্টারনেট ব্যবহার করতেই হয়। তাই কাজ হয়ে গেলে চেষ্টা করুন ফোনের অ্যাপগুলোর নোটিফিকেশন অফ করে রাখতে।

২. এরকম অনেক অ্যাপ রয়েছে, যেগুলোর দ্বারা আপনি সীমিত পরিমাণ ডেটা ব্যবহার করতে পারবেন। আপনার ফোনের পরিসেবায় যতই ডেটা থাকুক না কেন, এই অ্যাপের মাধ্যমে প্রতিদিন নির্দিষ্ট পরিমাণ ডেটাই আপনি ব্যবহার করতে পারবেন। দিনে কতটা ডেটা ব্যবহার করবেন, তা আপনি নিজেই ঠিক করে নিতে পারবেন।

৩. যত ভালই অফার কোনো টেলিকম কোম্পানি দিক, সেই অফারগুলো নেবেন না। কম ডেটা রিচার্জ করুন। এতে ডেটা শেষ হয়ে গেলে আপনি আর স্মার্টফোন নিয়ে বসে থাকবেন না।

৪. যে মুহূর্তে বুঝবেন যে, আপনি স্মার্টফোনের প্রতি আসক্ত, সেই মুহূর্তেই যে অ্যাপগুলো সব থেকে বেশি ব্যবহার করেন, সেগুলো ফোন থেকে আনইনস্টল করে দিন।

৫. ঘুমাতে যাওয়ার আগে ফোন দূরে রেখে ঘুমাতে যান। কোনো ঘড়িতে অ্যালার্ম দিন।

৬. বাড়িতে ‘নো-ফোন এরিয়া’ তৈরি করুন। পরিবারের সঙ্গে সময় কাটানোর সময়ে, বা খাবার খাওয়ার সময়ে ফোন হাতের কাছ থেকে দূরে রাখুন।

৭. সব কথা চ্যাটে না বলে, ফোন করে কথা বলুন। এতে কম সময়ে তাড়াতাড়ি কাজ হবে।

৮. সোশ্যাল মিডিয়াতে কম পোস্ট করুন। এতে সোশ্যাল মিডিয়াতে আপনার আ্যক্টিভিটি কম হবে। ফলে নোটিফিকেশনও কম আসবে।

আরও পড়ুনঃ   ফেসবুকে বেশি ‌‌‌‘লাইক’ পাবেন কীভাবে

৯. হাতে ঘড়ি পরার অভ্যাস করুন। এতে বার বার ফোন চেক করার প্রবণতা কমবে।

বিডি প্রতিদিন/২০ জুন ২০১৭/আরাফাত

Comments

comments

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

2 × one =